Logo
Logo
×

মতামত

আত্মা পরিশুদ্ধ করতে যে দোয়া পড়বেন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০২৪, ১২:৩৫ পিএম

আত্মা পরিশুদ্ধ করতে যে দোয়া পড়বেন

ছবি : সংগৃহীত

দোয়াও একটি স্বতন্ত্র ইবাদত। দোয়া ইবাদতের মূল। দোয়া ছাড়া ইবাদত অস্পূর্ণ থাকে। যে কোনো সময় যে কোনো দোয়া পড়া যায়। জীবনের প্রতিটি ক্ষেত্রে রসুল সা. আমাদের দোয়া শিখিয়েছেন।

اَللّٰهُمَّ اٰتِ نَفْسِيْ تَقْوَاهَا، وَزَكِّهَا، أَنْتَ خَيْرُ مَنْ زَكَّاهَا، أَنْتَ وَلِيُّهَا وَمَوْلَاهَا

উচ্চারণ: আল্লাহুম্মা আতি নাফসি তাকওয়াহা, ওয়া জাক্কিহা, আনতা খাইরু মান জাক্কাহা, আনতা ওয়ালিয়্যুহা, ওয়া মাওলাহা।

অর্থ: ইয়া আল্লাহ! আমার সত্তাকে পরহেযগারী দান করুন এবং তাকে পরিশুদ্ধ করুন। আপনি-ই তো এর উত্তম পরিশুদ্ধকারী। আপনিই এর মালিক ও প্রভু।

শ্রেষ্ঠ মানব ও শ্রেষ্ঠ নবী নিজের জন্য এ দোয়া করছেন আর কে না জানে, নবীর ভাষায় কবির অতিশয়তা থাকে না। তা হলে আমরা যারা ‘দুনিয়ার বান্দা’ তাদের কত গুরুত্বের সাথে নিজের জন্য তাকওয়ার দোয়া করা উচিত এবং নিজেকে পরিশুদ্ধ করার কাজে আত্মনিয়োগ করা উচিত?

হযরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, নবী সা. বলেছেন, তোমাদের প্রত্যেক ব্যক্তির দোয়া কবুল হয়ে থাকে। যদি সে তাড়াহুড়া না করে আর বলে যে, আমি দোয়া করলাম, কিন্তু আমার দোয়া তো কবুল হলো না। (বুখারি ৬৩৪০)

হাদিসে এসেছে-হযরত জাবির রাদিয়াল্লাহু আনহু বলেন, আমি রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, কোনো ব্যক্তি (আল্লাহর কাছে) কোনো কিছু প্রার্থনা করলে আল্লাহ তাআলা তাকে তা দান করেন। অথবা তদানুযায়ী তার থেকে কোনো অমঙ্গল প্রতিহত করেন। যতক্ষণ না সে কোনো পাপাচারে লিপ্ত হয় বা আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করার জন্য দোয়া করে। (তিরমিজি)

রসুল সা. বলেছেন, যদি কেউ চায় যে বিপদের সময় তার দোয়া কবুল হোক, তাহলে সে যেন সুখের দিনগুলোতে বেশি বেশি দোয়া করে (তিরমিজি ৩৩৮২)

Abu Al Moursalin Babla

Editor & Publisher
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন